বুনিয়াদী ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই

buniyadi laccha shemai

ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাইয়ের পুষ্টিগুণ

লাচ্ছা সেমাইয়ে শর্করার পরিমাণ বেশী থাকে। আর এতে দুধ, বাদাম, কিসমিস ও জাফরান যোগ করলে খাবারের খাদ্যগুণ বেড়ে যায় অনেক গুণ। লাচ্ছা সেমাই ঘিয়ে ভাজা বলে এতে রয়েছে ফ্যাটি এসিড। যা শরীরের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।

তাছাড়া ঘি দিয়ে লাচ্ছা সেমাইয়ের পুষ্টিগুণ অন্যান্য সাধারণ সেমাইয়ের তুলনায় অনেক বেশী। এতে রয়েছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট।

লাচ্ছা সেমাইয়ে প্রচুর পরিমাণে শর্করা থাকায় এটি শরীরের শক্তি যোগাতে ভূমিকা রাখে। ঘিয়ে ভাজার কারণে, সেমাইয়ের সুঘ্রাণ মনকে আবিষ্ট করে সহজেই। তাই, মেজাজ খারাপ থাকলে লাচ্ছা সেমাইয়ের ঘ্রাণ মনকে অনেকটা শান্ত করতে পারবে বলে ধারণা।

ঘি-তে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। যা চোখের সুস্থতা থেকে শুরু করে মস্তিষ্কের বিভিন্ন রোগ প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কোন সেমাইটি খাবেন?

যেকোন সেমাইয়ের থেকে ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাইয়ের পুষ্টিগুণ অনেকগুণ বেশী। তাই অবশ্যই সেমাই কেনার আগে পরিবারের স্বাস্থ্যের কথা বিবেচনা করে সেমাই কেন উচিত। আসল ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই একদম সাদা হয় না। কিছুটা লালচে রঙের হয়ে থাকে। তাই, এ বিষয়ে সতর্ক থাকা জরুরী।

তাছাড়া, এটাও বিবেচনায় থাকা জরুরী যে, কোন ধরণের ক্ষতিকর রাসায়নিক পদার্থ যুক্ত করা হয়েছে কিনা। কোনরকম সন্দেহ থাকলে সেই সেমাই বর্জন করা উচিত।

রান্নায় বহুবিধ ব্যবহার

লাচ্ছা সেমাই দিয়ে তৈরী করা যায় হরেক রকম মজাদার খাবার, যা কারো অজানা নয়। কিভাবে এটি দিয়ে বিভিন্ন মজার রেসিপি তৈরী করা যায় সে ব্যাপারে আমাদের ব্লগেই পাবেন বিস্তারিত তথ্য।

কিন্তু সমস্যা একটাই। বাজারের অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী হওয়া, ডালডা মিশ্রিত লাচ্ছা সেমাই শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

তাহলে কোন লাচ্ছা সেমাইয়ে ভরসা করা যায়? এমন প্রশ্নের উত্তর, আমাদের কাছেই।

বুনিয়াদী ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই

আমরাই কেন?

কারণ, আমরা সর্বাধিক গুণগত মান সম্পন্ন ঘি দিয়ে ভেজে লাচ্ছা সেমাই তৈরী করে থাকি। কোন ধরণের রাসায়নিক পদার্থের মিশ্রণ নেই। এমনকি স্বাস্থ্যকর পরিবেশে নিজস্ব ফ্যাক্টরিতে প্রস্তুতকৃত বলে সম্পূর্ণ স্বাস্থ্যকর বলে নিশ্চয়তা দিতে পারি।

যোগাযোগ করুনঃ 

আমাদের ওয়েবসাইটঃ www.buniyadi.com

আমাদের ফেইসবুক পেইজঃ www.facebook.com/buniyadibd

হটলাইনঃ 09638-777999

Please follow and like us: