পুষ্টিগুণে ভরপুর কাজুবাদাম

স্বাস্থ্যকর বিভিন্ন বাদামের মধ্যে কাজুবাদাম অন্যতম। পুষ্টিগুণ বিবেচনায় এবং অনন্য স্বাদের জন্য কাজুবাদাম পৃথিবীব্যাপি জনপ্রিয়। কাজুবাদামের হরেক রকম গুণাবলি নিয়েই তাই আজকের আলোচনা। 
কাজুবাদামের উপকারিতা
কাজুবাদামের উপকারিতা অন্যান্য বাদামের তুলনায় কম নয়। পুষ্টিগুণ সম্পন্ন কাজুবাদামে উপস্থিত বিভিন্ন ধরণের উপকারী উপাদান মানবদেহের জন্য প্রয়োজনীয়। এমন নানান উপকারী দিকের মধ্যে কয়েকটি নিয়েই নিম্নের আলোচনা। 
  • কাজুবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভালো ফ্যাট। খারাপ কোলেস্টেরল শরীরের জন্য ক্ষতিকারক। কাজুবাদাম এই খারাপ কোলেস্টেরল বা এলডিএল এর মাত্রা কমিয়ে সুস্থ রাখতে সহায়তা করে। 
  • এই বাদাম স্নায়ুবিক কার্য পরিচালনায় বিভিন্নভাবে ভূমিকা রাখে। ক্যালসিয়ামের ভরপুর বিধায় শরীরের হাড় মজবুত করতেও সহায়তা করে। 
  • মাংশপেশীর শক্তি যোগাতে এবং আরো মজবুত করতে কাজু বাদামের ভূমিকা অপরিসীম। 
  • কাজুবাদামে রয়েছে এলেইক এসিড যা হার্টের সুস্থতায় কার্যকরী ভূমিকা পালন করে। 
  • সোডিয়ামের মাত্রা কম থাকায় এবং পটাশিয়ামের মাত্রা বেশী থাকায় এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • কাজুবাদামে রয়েছে উচ্চমাত্রার কপার যা শরীরের হরমোনের উৎপাদনে সাহায্য করে এবং বিভিন্ন এনজাইমের কাজ সঠিক রূপে পরিচালনা করতে ভূমিকা রাখে। 
  • বিপাক ক্রিয়ায় সহায়তা করার জন্য কাজু বাদামের বেশ সুনাম রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরকে সুরক্ষিত রাখে কাজু বাদাম। 
  • ক্যান্সার পৃথিবীর অন্যতম জীবনঘাতি রোগ,  যা প্রতিবছর প্রচুর মানুষ জীবন কেড়ে নেয়। কিন্তু প্রতিদিন কাজুবাদাম খাবার অভ্যাস আপনাকে ক্যান্সারের কড়াল থাবা থেকে অনেকাংশে রক্ষা করবে। 
  • মস্তিষ্কের বিকাশে এবং বুদ্ধি বৃদ্ধিতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। রক্ত উৎপাদনে সহায়তা করে এটি এমোনিয়ার মতো ভয়াবহ রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে। 
কাজুবাদামের পুষ্টিগুণ 
সুস্বাদু কাজুবাদামে রয়েছে প্রয়োজনীয় মাত্রায় ভিটামিন এবং মিনারেলস। যার সুষম মিশ্রণ শারীরিক এবং মানসিক সুস্থতা প্রদানে ভূমিকা রাখে। এক নজরে দেখে নেওয়া যাক কাজুবাদামের পুষ্টিগুণ। 
প্রতি ১০০ গ্রাম কাজুবাদামে  উপস্থিত পুষ্টি উপাদান
শর্করা
৫৭৬ ক্যালোরি 
প্রোটিন
১৫  গ্রাম
কার্বহাইড্রেড
৩৩  গ্রাম
সুগার
৫ গ্রাম
ফ্যাট
৪৬ গ্রাম
স্যাচুরেটেড ফ্যাট
০৯ গ্রাম
কোলেস্টেরল
০ গ্রাম
সোডিয়াম
১৬  মিগ্রা
ক্যালসিয়াম
৪৫ মিগ্রা 
ম্যাগনেসিয়াম
২৬০ মিগ্রা 
ডায়েটারি ফাইবার
০৩ গ্রাম
আয়রন
৬ মিগ্রা
একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের দৈনিক ২০০০ ক্যালোরি শক্তির দরকার হয়। 
নানান উপকারিতায় ভরপুর কাজুবাদাম থাকা উচিত আপনার প্রতিদিনের খাদ্যাভ্যাসে। 

 

Please follow and like us: