সুস্থতার প্রয়োজনে আখরোট

আখরোট শুধু বাদাম জাতীয় ফল বলেই পৃথিবীব্যাপি জনপ্রিয় তাই নয়, এর ভিন্নধর্মী স্বাদ এবং অনন্য পুষ্টিগুণের জন্যও এটি প্রসিদ্ধ। পুষ্টিগুণে ভরপুর আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ এবং শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাটি এসিড। প্রতিদিনের নাস্তায় অথবা রাতে ঘুমানোর আগে অল্প পরিমাণে আখরোট আপনাকে দিতে পারে নানাবিধ উপকারিতা। 
আখরোটের ইতিকথা
গোলাকার আকৃতির যে বীজ আখরোট গাছের ফল থেকে পাওয়া যায় সেটাই মূলত আখরোট বাদাম হিসেবে পরিচিত। মূল বাদাম দেখতে অনেকটা মস্তিষ্কের মতো। শুধু এর আকৃতির জন্যই নয়, পুষ্টিগুণের কারণেও এটি ব্রেইন ফুড হিসেবে পরিচিত। খোলসের ভেতরে বিভক্ত থাকে মূল বাদাম যার বাইরের আবরণ অ্যান্টিঅক্সিডেন্ট এ ভরপুর।  
আখরোটের উপকারিতা
  • আখরোট স্মৃতিশক্তি বাড়াতে ভীষণভাবে কার্যকরী। মস্তিষ্কের কোষের সজীবতা ধরে রাখতে এবং প্রাত্যহিক ক্ষতি পুষিয়ে নিতে আখরোটে উপস্থিত বিভিন্ন পুষ্টি উপাদান সহায়ক ভূমিকা পালন করে। 
  • অনেকে বিভিন্ন সময় অবসাদে ভুগে থাকেন। বিষন্নতার কারণে মন মেজাজ আচ্ছন্ন হয়ে থাকে। এমন সময় আখরোট হতে পারে অবসাদ থেকে মুক্তি উপায়। এতে উপস্থিত ওমেগা-থ্রি মানসিক সুস্থতা ধরে রাখে। 
  • সমগ্র পৃথিবী জুড়েই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের সংখ্যা প্রতিনিয়ত বেড়ে চলেছে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্তের হার কমে যাবে অনেকাংশে যদি নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাস গড়ে তোলা যায়। 
  • আখরোটে থাকা বায়োটিন চুলের স্বাস্থ্য ধরে রাখতে ভূমিকা রাখে। এটি চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দেয়।
  • হজম শক্তি দূর্বল হলে অথবা বিপাক ক্রিয়ায় সমস্যা থাকলে পেটের পীড়াসহ নানান ধরণের রোগে ভোগার আশংকা থেকে যায়। এই অবস্থায় প্রতিদিন আখরোট খেলে উপকার পাওয়া যেতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা অন্ত্রের কার্যক্রম সচল রাখতে সহায়তা করে। 
  • শিশুদের মস্তিষ্কের বিকাশে আখরোট একটি কার্যকরী বাদাম। শিশুর মানসিক এবং শারীরিক বিকাশ নিশ্চিত করতে আখরোট রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। 
আখরোটের পুষ্টিগুণ 

 

প্রতি ১০০ গ্রাম আখরোটে  উপস্থিত পুষ্টি উপাদান
শর্করা
৬১৮  ক্যালোরি 
প্রোটিন
২৪  গ্রাম
কার্বোহাইড্রেড
৯.৯  গ্রাম
সুগার
০১  গ্রাম
ফ্যাট
৫৯  গ্রাম
স্যাচুরেটেড ফ্যাট
০৯ গ্রাম
কোলেস্টেরল
০ গ্রাম
সোডিয়াম
০২  মিগ্রা
ক্যালসিয়াম
৬১  মিগ্রা 
ম্যাগনেসিয়াম
২০১  মিগ্রা 
ডায়েটারি ফাইবার
৬.৮ গ্রাম
পটাসিয়াম
৫২৩ মিগ্রা
একজন পূর্ণবয়স্ক সুস্থ মানুষের দৈনিক ২০০০ ক্যালোরি শক্তির দরকার হয়। 
ব্রেইন ফুড নামক আখরোট আপনার দৈনন্দিনের পুষ্টি চাহিদা পূরণ করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যাভ্যাসে আখরোট রাখুন, এবং সুস্থ থাকুন। 
Please follow and like us: