স্বাদে ও ঘ্রাণে সুগন্ধি চাল

চাল আমাদের প্রধান খাদ্যশস্য। যদিও অনেকেই প্রতি বেলায় ভাত খেতে নিরুৎসাহিত করেন। তবুও ভাতের বিকল্প হিসেবে আমরা আসলে অন্য কিছু ভাবতেও পারি না। আর একটু ভোজনরসিক হলে তো কথাই নেই। সুগন্ধি চালের সুঘ্রাণ আপনাকে টানবেই। 
সুগন্ধি চাল তৈরী হয় বিশেষ ধরণের চাল থেকে। আমাদের দেশে এলাকাভিত্তিক বিভিন্ন অঞ্চল বিশেষ ধরণের এসব চাল উৎপাদিত হয়ে থাকে। সুগন্ধি চালের জাতেরও রয়েছে নানা রকমভেদ। গুণে, মানে এবং ঘ্রাণে একেক চালের বিশেষত্ব একেক রকমের।  
চালের নানা রকমভেদ
জনপ্রিয় সব চালের মধ্যে কাটারিভোগ, কালোজিরা, চিনি গুঁড়া ইত্যাদি অত্যন্ত প্রসিদ্ধ। প্রচুর পরিমাণে চাহিদা থাকায় সুগন্ধি চালের উৎপাদনের কলেবর বৃদ্ধি পেয়েছে।কারণ মুখরোচক সব খাবার যেমন, বিরিয়ানি, পোলাও, কাচ্চি, ফিরনি, জর্দা তৈরীতে সুগন্ধি চালের জুড়ি মেলা ভার।
বাংলাদেশে তিন মৌসুমে চালের উৎপাদন হয়ে থাকে। এই তিন মৌসুমভেদে এদের নামও আউশ, আমন এবং বোরো। বাংলাদেশে প্রায় ৮৫০০ জাতের ধান রয়েছে। এদের মধ্যে অনেক ধান সুঘ্রাণে যেমন অনন্য তেমনই পুষ্টিমান বিচারেও তুলনাহীন। 
বাংলাদেশে প্রচুর সুগন্ধি ধান জন্মে। সুগন্ধি ধান চাষের প্রচলনের পর দেশের নানা প্রান্তে চাষ হয়ে থাকে এগুলো। দেশী জাতের ধান আকারে অপেক্ষাকৃত ছোট এবং একটু গোলাকার আকৃতির হয়ে থাকে। সুগন্ধি ধানের জাতের বেশির ভাগই সংবেদনশীল। 
মৌসুমে প্রায় প্রতি জমিতে ১০ শতাংশ জায়গা জুড়ে চাষ হয়ে থাকে সুগন্ধি চালের। বিভিন্ন উৎসবে, আয়োজনে সুগন্ধি চালের ব্যবহার, এসব চালের চাহিদা বাড়িয়ে তুলছে প্রতিনিয়ত। 
সুগন্ধি চালে মজাদার রান্না
বিভিন্ন ধরণের মজাদার খাবার রান্না করা যায় সুগন্ধি চাল দিয়ে। চিনিগুড়া, কাটারিনাজির এসব চাল পোলাওয়ের জন্য আদর্শ। এছাড়াও মুখরোচক বিরিয়ানি, মিষ্টান্ন ইত্যাদি রান্নার জন্য সুগন্ধি চালের জুড়ি মেলা ভার। 
সুগন্ধি চালে কিছু বিশেষ ধরণের উপাদান রয়েছে যা শরীরের থাইরয়েড হরমোন সঠিক মাত্রায় নিঃসরণে প্রভাব ফেলে। এতে মেজাজ খিটখিটে হয়ে থাকে না। তাই, আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ভালো খাবারের প্রয়োজনীয়তা যে কতটুকু সেটা কিন্তু আঁচ করা যায়। 
তাছাড়া জেনে রাখা ভালো, আঁশ সমৃদ্ধ খাবার পেটের পাঁচন ক্রিয়ার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আর সুগন্ধি চালে আঁশের পরিমাণ প্রচুর। যার দরুণ এসব চালে রান্না করা খাবার খেলে কোলন ক্যান্সারের আশংকা থেকে বহুলাংশে মুক্ত থাকা সম্ভব।

 

Please follow and like us: